Join Our Telegram(39K+) Join Now
Join Whatsapp Group Join Now

মাধ্যমিকে ভালো রেজাল্ট করার উপায় (80%+ নম্বর) - Exam365 Bengali


মাধ্যমিক পরীক্ষা পশ্চিমবঙ্গের গুরুত্বপূর্ণ একটি বড়ো পরীক্ষা। তাই রাজ্যের মাধ্যমিকে ভালো রেজাল্ট করার উপায় সম্পর্কে তোমাদের সাথে বলবো।

পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের কাছে স্কুল জীবনে মাধ্যমিক পরীক্ষা নিয়ে একটু ভয় সাধারণত থেকে থাকে। 

তবে স্মার্টভাবে, মাধ্যমিক সিলেবাস অনুযায়ী পড়াশুনো মাধ্যমিক পরীক্ষাতে ভালো নম্বর পাওয়া খুবই সহজ।

আমার ছাত্রজীবনের কথা এখোনো মনে আছে। মাধ্যমিক পরীক্ষার জন্য বছরের প্রথম থেকেই মনযোগী হয়ে পড়াশুনো করেছিলাম। এবং মাধ্যমিক রেজাল্টের পরে সেই মনযোগী হয়ে পড়ার ফল হিসাবে স্কুলে টপার হতে পেরেছিলাম।

যাইহোক পূর্বের অভিজ্ঞতা থেকে তোমাদের সাথে মাধ্যমিকে ভালো রেজাল্ট করার কিছু পদ্ধতি কিছু ট্রিক শেয়ার করছি। 

আমার বিশ্বাস তোমরা এই পদ্ধতি টিপসগুলি ফলো করলে ভাল যেকোনো পরীক্ষাতে ভালো রেজাল্ট সহজেই করতে পারবে।

    1) নিজের পড়ার একটি রুটিন তৈরি করো

    অবশ্যই নিজের পড়ার একটি রুটিন তৈরি করতে হবে। সপ্তাহে ৭ দিন সারাদিনে কোন বিষয়, কখন, কটা থেকে কটা পর্যন্ত পড়বে,সময়,তারিখসহ অবশ্যই একটি Daily Study Routine তৈরি করে রাখো।

    যেমন:


    নিজের রুটিন নিজেই বানাও কারণ  অন্য কারও সাথে তোমার রুটিন কখনোই মিলবে না। 


    2) Textbook বারংবার রিভিশন

    প্রথমেই বলেছি বছরের প্রথম থেকেই মনোযোগী হতে হবে। প্রতিটি বিষয়ের টেক্সবুক ভালোভাবে বারংবার পড়তে এবং অনুশীলন করতে হবে।

    একটি বই বারংবার সম্পূর্ণ পড়া হয়ে গেলে সেই বিষয়ের সিলেবাস সম্পর্কে তোমার একটি সম্পুর্ন ধারণা চলে আসবে। এবং সেই বিষয়টির উপর তোমার একটা আত্মবিশ্বাস চলে আসবে।

    3) Previous Years Madhyamik Question Paper

    একটি বই পড়ার পরে অবশ্যই সেই বিষয় থেকে বিগত বছরগুলোতে কী কী প্রশ্ন এসেছিল সেগুলো সম্পর্কে ধারণা নিতে থাকো। 

    মাধ্যমিকের বিগত বছরের প্রশ্নোত্তরের বিভিন্ন বই বাজারে পাওয়া যায় সেগুলি সংগ্রহ করে অনুশীলন করতে থাকো।

    তুমি যেহেতু প্রথমেই WBBSE Madhyamik Textbook - গুলি ভালোভাবে পড়ে ফেলেছো তাই তখন দেখবে অধিকাংশ বিগত বছরের প্রশ্নের উত্তর তুমি দিতে পারছো। 


    4) প্রতিটি বিষয়কে বুঝে পড়া

    যেকোনো বিষয় পড়ার সময় অবশ্যই সেটিকে বুঝতে হবে তাহলে দেখবে একবার পড়ার পরেই সমস্ত জিনিস মনে থাকছে।

    আরেকটি জিনিস যেটি অনেক গুরুত্বপূর্ণ। বড় প্রশ্নের উত্তর লেখার সময় সকলেই সহায়িকা বই থেকে বা শিক্ষকের লেখানো নোটস থেকেই পরীক্ষার খাতায় লিখে থাকে। 

    সেখানে তুমি যদি কোনো বিষয়কে বুঝে নিজের মতো করে সাজিয়ে ,পয়েন্ট করে লিখে আসো তাহলে যিনি খাতা দেখছেন তিনিও খুশি হবেন তোমার লেখা দেখে। প্রধান কথা হলো তোমাকে আসল জিনিসটাকে গুছিয়ে পরীক্ষার দিন লিখে আসতে হবে।

    5) Test Paper অনুশীলন 

    মাধ্যমিকের জন্য ভুল প্রচলিত টেস্টবুক আছে। যেখানে রাজ্যের শতাধিক স্কুলগুলির টেস্টে আসা প্রশ্নপত্রগুলি দেওয়া থাকে। তোমার যদি পাঠ্যবইগুলি পড়া শেষ হয়ে থাকে তাহলে টেস্টবইয়ের প্রতিটি সেট প্রাকটিস করে ফেল নিজেকে যাচাই করো নিজেই।  

    দেখো কতগুলো উত্তর দিতে পারছো  আর কতগুলো প্রস্নের উত্তর দিতে পারছো না। প্রতিদিন নিজের দুর্বল বিষয়গুলোকে অনুশীলনের মাধ্যমে প্রস্তুত করো।

    বিশ্বাস করো যদি তুমি নিজে সৎভাবে ৭০-৮০% Test Paper সমাধান করতে পারছো, তাহলে তোমার প্রস্তুতি দারুন আছে। শুধু নিজের উপর বিশ্বাস রেখে revision দিতে থাকো।

    5) মোবাইল গেম/খারাপ বন্ধুদের থেকে দুরত্ব তৈরি করো

    অনেক ছাত্রছাত্রী মোবাইল গেমে আসক্তির জন্য পড়াশোনায় মনোযোগী হতে পারে না সবার আগে মোবাইল থেকে এবং মোবাইল গেমের আসক্তি থেকে দূরে থাকতে হবে।

    এবং অনেক সময় অনেক খারাপ বন্ধুদের জন্য অনেকেই পড়াশোনা থেকে দূরে চলে যায় যে কারণে খারাপ বন্ধুদের থেকে দূরে থাকতে হবে। খারাপ বন্ধু বলতে যারা তোমার পড়াশুনোতে বাঁধা তৈরি করে, সমাজের খারাপ কাজগুলো করতে উৎসাহীত করে, পড়াশুনোর প্রতি যাদের একটুও চিন্তা নেই এমন বন্ধু।


    6) মাঠে গিয়ে খেলাধূলা করো 

    মাধ্যমিক পরীক্ষা মানে এমনটা নয় সারাদিন পড়াশোনা করতে হবে মনকে খুশি রাখতে অবশ্যই দিনের একটি নির্দিষ্ট সময় খেলাধুলোর জন্য বরাদ্দ রেখে দেবে এবং সেটি রুটিনেও  উল্লেখ থাকবে।


    সবশেষেঃ  তোমাদের বলবো মাধ্যমিক পরীক্ষায় তোমার উচ্চমাধ্যমিকের ভিত তৈরি করে তাই অবশ্যই প্রতিটি বিষয় বুঝে পড়ো। নম্বরটা কম আসলেও ভিতর থেকে তোমার প্রতিটা বিষয়ের জ্ঞান থাকলে উচ্চমাধ্যমিকের তোমার অসুবিধা হবে না।

    খেলাধূলা,টিভি দেখা, ভালো বন্ধুদের সাথে আড্ডা দিলেও ভালো রেজাল্ট করা সম্ভব। তাই  তোমাকে সবকিছু একটা পরিকল্পনামাফিক  এগোতে হবে।

    তোমার মাধ্যমিক পরীক্ষার জন্য 'Exam365 Bengali' ইউটিউব চ্যানেলের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা রইলো।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ